আমি

ছোটবেলা থেকেই আমার ধর্ম নিয়ে অনেক খটকা ছিল। আমি আশেপাশের মানুষদেরকে নানা ধরণের ধর্মীয় রীতিনীতি, আচার অনুষ্ঠান করতে দেখতাম। কিন্তু সেগুলো কেন করছি, কী লাভ এসব করে–এসব কিছুই না বুঝে অনুসরণ করতে দেখতাম আর ভাবতাম: এসব উদ্দেশ্যহীন কাজ কীভাবে ঠিক হতে পারে? মহান আল্লাহর কী প্রয়োজন মানুষের কাছ থেকে এগুলো চাওয়ার? এধরণের কাজ করে যখন নিজের বা অন্যের কোনো লাভ হচ্ছে না, তখন তিনি কেন সেটা মানুষকে করতে বলবেন?

আল্লাহ যদি সবচেয়ে জ্ঞানী হয়ে থাকেন, যিনি এই বিশাল মহাবিশ্ব তৈরি করেছেন অতি সুক্ষ ভারসাম্য রক্ষা করে, চরম গাণিতিক মাধুর্য বজায় রেখে, সেই মহান একজন সৃষ্টিকর্তা কেন যুক্তি, বিচার-বুদ্ধি থেকে অন্ধ বিশ্বাসকে বেশি গুরুত্ব দিবেন? কেন তিনি মানুষকে না জেনে, না বুঝে কিছু করতে বলবেন? এরকম নানা ধরণের প্রশ্ন আমার মাথায় সারাদিন ঘুরত। আমি ধর্ম মানার কোন কারণ খুঁজে পেতাম না। আমার কাছে মনে হত এটা আল্লাহর দেওয়া ধর্ম হতেই পারে না, কিছু একটা ঘাপলা আছে এর মধ্যে।

বড় হলাম, বুদ্ধি শুদ্ধি কিছু বাড়ল এবং আর দশজন আরব নাম ধারি অ-মুসলমানের মত ধর্ম থেকে দূরে সরে গেলাম। আল্লাহর সাথে আমার সম্পর্ক শুধুই জুম্মার নামায পর্যন্ত থাকল, তাও আবার ফরয নামায বাদে বাকি পুরো সময়টা ইমামের চিল্লাচিল্লি এবং সমাজের গুষ্টি উদ্ধার করা খুতবা না শুনে, মোবাইল ফোনে টিপা টিপি করে।

এর মধ্যে বহুবার চেষ্টা করে ছিলাম ইসলামের উপর বাংলাদেশে যে সমস্ত জনপ্রিয় বই পাওয়া যায় পড়ে দেখতে। যেমন নি’আমুল কু’রআন (আপনার কাছে এই বইটি থাকলে এই মুহূর্তে সেটি ডাস্টবিনে ফেলে দিন), বেহেস্তি জেওর, আমলে নাজাত, ফাজায়েলে আমল (সাবধান, এটা ডাস্টবিনে ফেললে অন্য কেউ নিয়ে বিক্রি করে দিতে পারে), ফিকহ, মান্ধাতা আমলের বাংলা তাফসির ইত্যাদি। এগুলো ভর্তি জাল হাদিসের রেফারেন্স, বিকৃত কু’রআনের আয়াতের অনুবাদ এবং নবী (সা)-এর হাদিসের নামে চালিয়ে দেওয়া বিভিন্ন দরবেশের, এমনকি বিভিন্ন বিতর্কিত সমাজসেবকের বাণী দেখে আমি থ!

বছর খানেক বাংলাদেশের এক বিশেষ দলের সাথে সম্পৃক্ত ছিলাম মানুষকে ইসলামের দাওয়াহ্‌ দিতে। কিন্তু এসব করে আগ্রহ তো বাড়লই না, বরং হাজার হাজার পৃষ্ঠার বিদ’আ, জাল (মাওদু’) হাদিস ভরা ননসেন্স কথাবার্তা পড়ে এবং তাদের ভিতরে ভিতরে ব্যাপক পলিটিক্স দেখে, যেটুকু আগ্রহ বাকি ছিল সেটাও চলে গেল। বুঝতে পারলাম: কোনো ধরনের দলের মধ্যে মানুষ যখন ভিড়ে যায়, তখন তার প্রথম উদ্দেশ্য আর ইসলাম প্রতিষ্ঠা করা থাকে না, অন্য কিছু চলে আসে। আর দলের প্রধানরা যে কত সুকৌশলে কথার মারপ্যাঁচে ফেলে, আমাদের মগজ ধোলাই করে, ইসলামের উদ্দেশ্যর মুখোশ দেখিয়ে তাদের ব্যক্তিগত উদ্দেশ্য হাসিলের জন্য মানুষকে কাজ করায়, সেটা বুঝতে গেলে Art of War বইটা পড়তে হবে।

বহু বছর পর একদিন কু’রআনের কিছু বিতর্কিত আয়াতের উপর একটি বই পড়লাম। বইটিতে অত্যন্ত যুক্তি সঙ্গতভাবে ব্যাখ্যা করা হয়েছে: কিভাবে হাজার বছরের পুরুষতান্ত্রিক এবং মধ্যযুগীয় আরব সংস্কৃতিতে ব্রেইন ওয়াশ হওয়া অনেক ‘আ’লেম’ কু’রআনকে এবং আনুষঙ্গিক ধর্মীয় উৎসগুলোকে, তাদের স্বার্থ অনুসারে অনুবাদ করে, নিজেদের মতকে মহান আল্লাহ এবং শ্রদ্ধেয় নবীর (সা) আদেশ বলে চালিয়ে দিয়ে এসেছে (দেখুন: বহুল প্রচলিত জাল হাদিস)। কীভাবে মুসলিম জাতি তাদের মগজ ধোলাই করা শিক্ষার শিকার হয়ে পৃথিবীতে সবচেয়ে নিপীড়িত, পশ্চাদপত, ঘৃণিত, গরিব জাতিতে পরিণত হয়েছে। অথচ আল্লাহ ﷻ আমাদেরকে কু’রআনে গ্যারান্টি দিয়েছেন যে, আমরা যদি ইসলাম বাস্তবায়ন করি, তাহলে আমরা সারা পৃথিবীতে সবচেয়ে সফল জাতি হয়ে যাব!

বইটির অত্যন্ত যুক্তি সঙ্গত বিচার বিশ্লেষণ, আরবি শব্দের অর্থ এবং ব্যকরন বিশ্লেষণ, কিভাবে মহান আল্লাহ ﷻ নিজেই কু’রআনে আমাদেরকে শেখান: কীভাবে তাঁর বাণীর যথার্থ অনুবাদ/অর্থ করতে হবে, ইত্যাদি পড়ে আমি অবাক! কয়েক ঘণ্টা রুদ্ধ শ্বাসে এধরণের কয়েকটি বই পড়ে আমার পুরো জগত পাল্টে গেল। এরপর রাতের পর রাত জেগে কু’রআনের আরবি, ব্যকরণ, বহুল বিতর্কিত কিছু আয়াতের বিশ্লেষণ নিয়ে কিছু বই পড়ে, বছর খানেক কিছু কোর্স করে আমি বুঝতে পারলাম: ইসলাম সম্পর্কে আমার যে ধারণা হয়ে গিয়েছিল, সেটা পুরোটাই ভুল! ইসলাম কোনো অন্ধ বিশ্বাস, ধর্মীয় গোঁড়ামি, অযৌক্তিক, অর্থহীন, আচার অনুষ্ঠানে ভরা জীবন বিধান নয়। আমি সারা জীবন  মুরব্বীদের এবং মসজিদের অর্ধ শিক্ষিত ইমামদের কাছ থেকে যে ইসলাম শিখেছি, তার মূল ভিত্তিটাই ভুল। কু’রআনের যে বাংলা অনুবাদ আমি পড়েছি, সেটা ভর্তি উদ্দেশ্য প্রণোদিত ভুল অনুবাদ! সারা জীবন লোকমুখে এবং মসজিদে যত হাদিস শুনেছি, তার বেশিরভাগই জাল হাদিস! ঘরে ঘরে পাওয়া যায় এমন বিখ্যাত বইগুলোর অনেকগুলোই লেখকদের নিজেদের পছন্দ মত কু’রআনের অনুবাদ করে জাল হাদিসের উপর ভিত্তি করে লেখা!

আমি সিদ্ধান্ত নিলাম যে, সারা জীবনের সব ভুল জ্ঞান, ভুল ধারণা, ভুল মানসিকতায় ভরা আমার নষ্ট মস্তিস্কটাকে ভালো করে পরিস্কার করে নতুন করে যাত্রা শুরু করতে হবে। আমি উপলব্ধি করলাম যে, ইসলামকে যদি সঠিক ভাবে জানতে চাই, তাহলে প্রথমে আমাকে পরিবার, আত্মীয়স্বজন, বন্ধুবান্ধব থেকে শেখা সবকিছু ভুলে যেতে হবে। তারপর একজন অমুসলিমের মত চিন্তা করা শুরু করতে হবে, প্রশ্ন করা শুরু করতে হবে। তারপর কু’রআন পড়ে আল্লাহকে ﷻ , তাঁর সৃষ্টিকে, তাঁর জীবন বিধানকে শিখতে হবে। মনের মধ্যে ঘুরপাক খাওয়া হাজারো প্রশ্নের সমাধান সরাসরি আল্লাহর ﷻ কাছ থেকে জানতে হবে। ঠিক যেভাবে প্রথম প্রজন্মের অমুসলিম আরবরা কু’রআন থেকে সঠিক উত্তর জেনে, সত্যকে খুঁজে পেয়ে নির্দ্বিধায় মুসলিম হয়ে গিয়েছিলেন, আমাকেও ঠিক সেভাবেই মুসলিম হতে হবে।

তারপর একদিন আমি কু’রআন পড়া শুরু করলাম।  প্রথমে মুহম্মদ শাকির এবং তারপর আব্দেল হালিমের অনুবাদ শেষ করে আমি আনন্দে, ভালবাসায়, বিনয়ে, ভয়ে, সত্যকে খুঁজে পাওয়ার শিহরণে মাটিতে নত হয়ে গেলাম। আমি আল্লাহর কাছে আকুল ভাবে প্রার্থনা করলামঃ

ও আল্লাহ, আপনি আমাকে এবং আমার বাবা-মা কে যে অনুগ্রহ করেছেন, তা উপলব্ধি করে কৃতজ্ঞ হবার সামর্থ্য দিন। যে সৎকাজগুলো আপনাকে খুশি করে, সেগুলো করার সামর্থ্য দিন। আমার সন্তানদেরকে সৎ হতে দিয়েন। আমি ক্ষমা চাই, আমি এখন আপনার অনুগতদের একজন।  (কু’রআন ৪৬:১৫)

man-praying

Print Friendly

35 Responses to আমি

  1. mahfuz says:

    অসাধারণ বিষয় পড়লাম। আব্দুল হালেমের অনুদিত কোরানের কোন পিডি এফ ফাইল পা্ওয়া কি যাবে? থাকলে দয়া করে লিংক দিবেন কি? আমি্ও আজ থেকে সিদ্ধান্ত নিচ্ছি যে সারা জীবনের সব ভুল জ্ঞান, ভুল ধারণা, ভুল মানসিকতায় ভরা আমার নষ্ট মস্তিস্কটাকে ভালো করে পরিস্কার করে নতুন করে শুরু করবো।

  2. mahfuz says:

    লিংকটি দেবার জন্য অসংখ্য ধন্যবাদ।

  3. MD. SAIFUL ISLAM says:

    MashaAllah, a good article I have read. Allah, bless OMAR, and give us opportunity and strength to know about Quran.

  4. Yusuf Ali says:

    আসসালামু আলাইকুম।
    ইসলাম জেনে বুঝে মানার গাইড লাইন। অন্ধ অনুকরণের কোন সুযোগ নেই।
    কোন সুচিন্তাশীল মানুষ বেশীদিন এর থেকে দুরে থাকে পারে না।আপনার অভিজ্ঞতাময় লেখা পড়ে আবার বুঝলাম যারা সত্যকে অন্তর থেকে কামনা করে বেশীদিন চিরসত্য ইসলাম থেকে বেশীদিন সরে থাকতে পারে না।
    আল্লাহ রাব্বুল আলামিন আপনার লেখনীকে তার দ্বীনের জন্য কবুল করুক।(আমীন)
    জাজাখাল্লাহ খাইরান।

  5. Md:Shohagh ali says:

    Vai apnar leka gulo onek valo lage.thanks ato sundor lekar jonno.apni ki http://
    asadullahali.files.wordpress
    .com/2010/09/the_
    quran.pdf Atar kono bangla onupad kora link dite parben.Ba valo kono lekok ar bangla onupad kora quran jodi link take Pls.

  6. Md:Shohagh ali says:

    loat of thanks for give me link.

  7. Samiha says:

    Omar Bhaia,
    At first congratulation for opening such a great blog about islam from where we can learn a lot. It really inspire me to go through the Quran meaning by myself. It would be really great if you can write an article about halal and haram foods specially for the people who are living in abroad…..and best wishes for more fantastic articles in this blog….

    Regards,
    Samiha.

  8. Mohid says:

    প্রিয় ওমর আল জাবির ভাই, আমি আপনার পরিচয় জানি না। আমার পরিচয় আমি একজন বিশ্ববিদ্যালয়ের শিক্ষক। আমার ইসলামিক সোসাইটি নামে একটি সংস্থা আছে, যার উদ্দেশ্য হচ্ছে আধুনিক সমাজের সাথে ইসলামী জীবনব্যবস্থার সেতুবন্ধন ঘটিয়ে প্রগতিশীল ইসলামী সমাজ গঠন। এলক্ষ্যে আমি আধুনিক মানুষের ইসলাম সম্পর্কে যে ভ্রান্ত ধারণা আছে, সেগুলোর উত্তর প্রদানসহ আরও অতিরিক্ত কিছু ইসলামিক কাজের জন্য গবেষণামূলক কাজ/পড়াশুনা শুরু করেছি। এজন্য আমি একটা ওয়েবসাইট ডেভেলপ করেছি, যদিও এখনো হোষ্টিং করা হয়নি। আপনার ব্লগ সাইটের ঠিকানা পেয়ে আমার ভাবনার সাথে মিলে গেল, তাই ভাবছি আপনার কাছ থেকে আমি অনেক হেল্প পাব।

  9. Member222 says:

    I follow your great writings on Islam and I like your thoughts using logics to believe in Allah. So I also would like to see your thinking and knowledge on political issues of Bangladesh. So I would like to invite you and see your valuable posts in a reputed forum where you would meet many educated Bangladeshis and a good environment to share your knowledge. So if interested, then please join at http://www.defence.pk/forums/bangladesh-defence/

    And reply here if you like that place. Thanks.

  10. Emran says:

    I am think about the positive effects that can come in someone’s mind if he read your posts. Really Eye opener. Great!

  11. M.M.H.Masud says:

    ভাইয়া, আপনাকে অসংখ্য ধন্যবাদ, এত সন্দুর করে বিষয়গুলো বর্ননা করার জন্য। আমি চেষ্টা করছি, সবকিছু পড়ে নিজেকে শুধরানুর।

  12. J Khan says:

    Hi Omar
    I guess your nickname is Misho. I remember you from a programming contest back in 92 or so. Good to see that you have found your other passion. Keep up the good works. Good writeup and good initiative. I had this very intention for a long time but life got in the way. I will keep following your blogs…
    Best wishes.
    Jahangir

  13. sayeed uddin helal says:

    Brother,
    I feel your intension. I have just request you to spend 4 months in the path of Allah, Surely it will help you to understand Islam in depth. You can watch what is the basic understanding of our general people.You may go through Kakrail Masjeed.Pls do not ignore my proposal. I am sure as your heart is clear, it will surely help you inshallah.”Stand in front of a mirror, you may understand your lack. Your Muslim brother is your mirror.Go and spend time with them.”
    Sayeed, from China

    • ওমর আল জাবির says:

      Sorry brother, I can’t agree with you. Majority do not represent Islam. Actually majority represents the deviant:

      “The majority of people, no matter what you do, are not believers.” (12:103)
      “And the majority of those who believe in Allah are idol-worshipers.” (12:106)

      Here Allah is telling us that Majority of the people who claim to believe Allah are actually Mushrik. They commit Shirk by associating Imams, Moulanas, Pirs, Gurus, Tabeez etc with Allah. They obey them as Allah alone is supposed to be obeyed.

      You need to ask the people in Kakrail mosque, how many of them have read Quran cover to cover in their own language and understood it?

      I have spent over 25 years in Bangladesh and was part of Tableeg Jamat for couple of years when I was young. I saw how severely deviant their teachings and practices are.

  14. Sha Di says:

    Vai, plz give me your mailing address I want to discuss about a serious miss conception of Islam.I already knocked many places bt didn’t find d appropriate Ans.At last I knock2 U to get d solution of d problem which is created by an atheist.I need Ur mailing address to discuss about it wid U.

    May Allah give me d capability to beat d atheist or may Allah reach me2 those guy, who can give me d solution.Ameen.

  15. আসিফ ইকবাল says:

    ভাইয়া কুরআন এর কোন ভাল বাংলা তাফসীর এর link বা কোন বই এর খোঁজ দিতে পারেন ? পেলে বেশ উপকৃত হতাম।

    • ওমর আল জাবির says:

      তাফসীর ইবন কাসির বাংলায় পাওয়া যায়ঃ http://www.quraneralo.com/tafsir/
      একটু বিবেচনা করে পড়বেন, কারণ এই তাফসীর নিয়ে কিছু বিতর্কিত ব্যপার রয়েছে।

      আর এখানে কিছু ভালো বাংলা লেকচার রয়েছেঃ
      http://www.youtube.com/user/habib83bd?feature=watch

      তবে আমি আপনাকে অনুরোধ করবো, সবকিছু বাদ দিয়ে, শুধুই এই তাফসীর গুলো শোনার। এগুলোর ধারে কাছে কিছু কোথাও পাবেন নাঃ
      http://www.nakcollection.com/quran-tafsir.html

  16. A.R says:

    নেয়ামুল কোরানের ব্যপারে আপনার সাথে পুরোপুরি একমত।তাফসির ইবন কাসিরের ব্যপারেও ।

  17. A.R says:

    “বহু বছর পর একদিন কু’রআনের কিছু বিতর্কিত আয়াত এর উপর একটি বই পড়লাম। বইটিতে অত্যন্ত যুক্তি সঙ্গত ভাবে ব্যাখ্যা করা হয়েছে কিভাবে হাজার বছরের পুরুষতান্ত্রিক এবং মধ্যযুগীয় আরব সংস্কৃতিতে ব্রেইন ওয়াশ হওয়া অনেক “আ’লেম” কু’রআনকে এবং আনুষঙ্গিক ধর্মীয় উৎসগুলোকে তাদের স্বার্থ অনুসারে অনুবাদ করে, নিজেদের মতকে মহান আল্লাহ এবং শ্রদ্ধেয় নবীর (সা) আদেশ বলে চালিয়ে দিয়ে এসেছে (দেখুন “বহুল প্রচলিত জাল হাদিস“)। কিভাবে মুসলিম জাতি তাদের মগজ ধোলাই করা শিক্ষার শিকার হয়ে পৃথিবীতে সবচেয়ে নিপীড়িত, পশ্চাদপত, ঘৃণিত, গরিব জাতিতে পরিণত হয়েছে, যেখানে কিনা আল্লাহ আমাদেরকে কু’রআনে গ্যারান্টি দিয়েছেন যে আমরা যদি ইসলাম বাস্তবায়ন করি তাহলে আমরা সারা পৃথিবীতে সবচেয়ে সফল জাতি হয়ে যাবো। বইটির অত্যন্ত যুক্তি সঙ্গত বিচার বিশ্লেষণ, আরবি শব্দের অর্থ এবং ব্যকরন বিশ্লেষণ, কিভাবে মহান আল্লাহ নিজেই কু’রআনে আমাদেরকে শেখান তাঁর বাণীর যথার্থ অনুবাদ/অর্থ করতে হবে ইত্যাদি পড়ে আমি অবাক! কয়েক ঘণ্টা রুদ্ধ শ্বাসে এধরণের কয়েকটি বই পড়ে আমার পুরো জগত পাল্টে গেল।”
    আমি কি জানতে পারি বইটার নাম কী?

  18. Omor Faruq Md. Shahin says:

    accha vaia, Abdeel Haleem to dari rakhenni , othoco sob nobi rasul der e dari cilo, uni Quran er ato boro tafsir korsen but Rasul(SAW) er ai dara rakhar adeshti palon korenni !!!!!!!!!! akhetre tar
    tafsir kototukt acceptable??????

    • ওমর আল জাবির says:

      Is beard a pre-requisit for writing tafsir and declared as mandatory for writing tafsir in usul-at-tafsir?

      Did we ask him why he did not keep beard?

  19. A.R says:

    সমস্যা হল ‘আমলে নাজাত’ ‘ফাজায়েলে আমল’ টাইপ বইগুলো এখনো অনেক শিক্ষিত মানুষ নিয়মিত প্রতিদিন পড়েন এবং অলমোস্ট কোরান হাদিসের মত ভক্তি করেন। এইসব বই যারা লিখেছেন তাদের কারও কারও নামের পাশে (রঃ) শব্দটি লেখা থাকতে দেখি। সেদিন একজনকে বলতে শুনলাম, যাদের নামের পাশে (রঃ) লেখা থাকে তাদের কোনো কথা বা লেখা ‘ভুল’ বললেও নাকি বিশাল গোনাহ হয়। অন্ধবিশ্বাস কোন স্তরে গেলে মানুষ এমন ভাবতে পারে তা আমার বোধগম্য নয়। মানুষ এইরকম ভাবতে থাকলে ত যে কেউ নামের পাশে (রঃ) লিখে বই লিখে ব্যবসা করতে শুরু করবে।

  20. আসসালামু আলাইকুম।

    আপনার লেখা পড়ে আমি খুবই আনন্দিত । আপনার লেখা নিয়মিত পেতে আগ্রহী ।
    কুরআনুল কারীমের পথে আপনার পথচলা হোক অবিরত।

    • ওমর আল জাবির says:

      ওয়ালাইকুম আসসালাম, অনেক ধন্যবাদ আপনার মন্তব্যের জন্য। অনুগ্রহ করে quranerkotha.com নিয়মিত দেখবেন।

  21. আপনাকেও ধন্যবাদ । আপনার মূল্যবান প্রতি উওর দেয়ার জন্য । আল্লাহ তায়ালা সব সময় আমাদের তার দ্বীনের উপর অবিচল রাখুন । আমিন ।

    আগামীতে আপনার সাথে মুসলমানদের একতাবদ্ধ থাকার গুরুত্ব নিয়ে ইচ্ছা থাকলো।

  22. আব্দেল হালেম কোন ভাষায় অনুবাদ করেছেন? আব্দেল হালেমের মত করে বাংলা ভাষায় অনুবাদের অনুরোধ রইলো ।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *